উইন্ডোজ এর ৫ টি অজানা তথ্য

হ্যালো বন্ধুরা কি অবস্থা সবার? আশা করি সবাই ঠিকঠাক। আজ আমরা Windows এর ৫ টি অজানা তথ্য সম্পর্কে জানতে চেষ্টা করবো। তো আপনি যদি একজন প্রযুক্তি প্রেমি হয়ে থাকেন কিংবা Windows User হয়ে থাকেন তাহলে এই লেখাটি আপনার জন্য কিছুটা হলেও হেল্পফুল হবে বলে আশা করছি। চলুন জেনে নেওয়া যাক Windows এর ৫ টি অসাধারণ তথ্য –

1. উইন্ডোজ বলতে কি বুঝায়?

আমরা কিন্তু অনেকেই জানিনা আসলে উইন্ডোজ বলতে কি বুঝায়? বা উইন্ডোজ কি? অনেকে মনে করি উইন্ডোজ মানে হচ্ছে কম্পিউটার অনেকে তো উইন্ডোজ ঠিকমতো বলতেই পারেনা। কেউ কেউ আছেন উইন্ডোজ মানে কেবল উইন্ডোজ 7 কেই বুঝেন।

উইন্ডোজ কিন্তু আসলে কোন কম্পিউটার নয়, এটি একটি অপারেটিং সিস্টেম যেটির মাধ্যমে কম্পিউটারের সিস্টেম পরিচালনা করা হয়। তবে শুধু যে উইন্ডোজ ই একমাত্র অপারেটিং সিস্টেম আছে এমন কিন্তু নয়। প্রিথিবীতে কিন্তু উইন্ডোজ ছাড়াও অসংখ্য অপারেটিং সিস্টেম রয়েছে। যেমন –

ইত্যাদি। তবে এদের কোনওটি শুধুমাত্র কম্পিউটার অপারেটিং সিস্টেম আবার কোনওটি রয়েছে মোবাইল অপারেটিং সিস্টেম।

2. Windows এর সর্বশেষ ভার্সন কোনটি?

আমরা অনেকেই আছি যাঁরা উইন্ডোসজের Version নিয়ে খুব বেশি মাথাব্যথা করি না, উইন্ডোজ সেভেন কিংবা 10 অথবা 8 কিংবা উইন্ডোজ ভিস্তা অথবা এক্সপি যে কোনও একটি হলেই হয়। আবার অনেকেই আছেন আমার সব সময় লেটেস্ট ভার্সন টাই চাই। আপনি যে ক্যাটাগরিরই হোন না কেন সর্বশেষ ভার্শন কোনটি এটা কিন্তু আমাদের সবার জানা উচিত। কেননা তাহলে আপনি টেকনলিজি নিয়ে আপডেট থাকবেন। জানতে পারবেন আপনার জন্য কোনটি ।

এই মুহূর্তে কিন্তু Windows এর সর্বশেষ ভার্সন হচ্ছে Windows 11. কর্পোরেশনগুলির জন্য উইন্ডোজ 11 এন্টারপ্রাইজ, এবং সার্ভারগুলির জন্য উইন্ডোজ সার্ভার 2022।

এটা কিন্তু উইন্ডোজের আপডেটের সঙ্গে সঙ্গে চেঞ্জ হবে।

3. কত দিন পর পর উইন্ডোজ দিতে হয়?

আমাদের মধ্যে অনেকেই আছেন। যাঁদের মনের মধ্যে এই ভুল ধারণাটি রয়েছে যে, কতদিন পরপর উইন্ডোজ দিতে হয়। এটা কিন্তু বেশ সিলি একটা প্রশ্ন। কেননা এটা সাধারণত ব্যাক্তির উপর নির্ভর করে। আপনার যদি কোনও সমস্যার কারণে নতুন করে উইন্ডোফজ দেওয়া প্রয়োজন হয়। তো আপনি উইন্ডোজ দিতে পারেন।

আবার কোনও আপডেটের কারণে যদি আপনার হার্ডওয়্যার ক্যাপাবিলিটি সঙ্গে সফটওয়্যার ক্যাপাবিলিটি সাপোর্ট না করে সেক্ষেত্রে আপনি চাইলে উইন্ডোজ দিতে পারেন। আমাদের দেশে কারও পিসিতে কোনও একটি ছোটখাটো প্রব্লেম হলেই আমরা উইন্ডোস দেই। এটা কিন্তু আসল সমাধান নয়।

আমাদের উচিত সমস্যার সমাধান বের করা। নতুন করে উইন্ডোজ দেওয়া হয়।

এ ছাড়া উইনডোজের নতুন ভার্সান রিলিজ হলে কিংবা আপনি নতুন ভার্সনে আপগ্রেড করতে চাইলে নতুন করে উইন্ডোজ দিতে পারেন। আশা করি বুঝতে পেরেছেন।

4. কে প্রথম উইন্ডোজ তৈরি করেছেন?

১৯৮৫ সালে, মাইক্রোসফট একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস সহ একটি নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ রিলিজ করে। ১৯৭৫ সালের ৪ঠা এপ্রিল মাইক্রোসফটের এর প্রতিষ্ঠাতা বিল গেটস এবং পল এলেন এর হাত ধরে কোম্পানি টি যাত্রা শুরু করে।

এবং তখন থেকে এখনো পর্যন্ত উইন্ডোজ কিন্তু সবথেকে পপুলার কম্পিউটার অপারেটিং সিস্টেম।

5. Windows কে কেন Windows বলা হয়?

আপনি জানেন কি Windows কে কেন Windows বলা হয় ? এটার নাম উইন্ডোজ না হয়ে মুইন্ডোজ হতে পারত অথবা অন্য কোনও নামও হতে পারত। কেন উইন্ডোস?

মূলত 1985 সালে মাইক্রোসফটের হাত ধরে যখন গ্রাফিকাল ইউজার ইন্টারফেস অপারেটিং সিস্টেম বাজারে আসে তখন সেটির নাম ছিল উইন্ডোজ ১.০। সেই থেকে মূলত সব Version এর নামের সঙ্গে Windows শব্দ টি যুক্ত, এবং অপারেটিং সিস্টেম নামই হয়ে গেল উইন্ডোজ অপারেটিং সিস্টেম।

Leave a Comment